কোন কোন ভিটামিনের অভাবে আপনার ক্ষুধা কমে যাচ্ছে জানেন কি ?

কোন ভিটামিনের অভাবে ক্ষুধা কমে যাচ্ছে?
আমাদের সুস্থ থাকার জন্য আগে ভিটামিন(Vitamin) এবং খনিজের ঘাটতি পূরণ করা খুবই জরুরি ।কারন প্রয়োজনীয় ভিটামিন এর একে বারে শুরুতেই যা থাকে তা হলো ভিটামিন সি’র নাম। এই ভিটামিনের বিজ্ঞানসম্মত নাম হলো অ্যাসকরবিক অ্যাসিড (Ascorbic Acid)।

আরএই ভিটামিন গুলো আমাদের শরীরটা ভালো রাখতে নানান ভাবে কাজ করে থাকে।আর এজন্য নিয়মিত আমরা ভিটামিন সি খেলে তা অবশ্যই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সঠিক আর ভালোভাবে সাহায্য করবে।
আর বিভিন্ন খাবারের মাধ্যমেই ভিটামিন সি শরীরে ভেতরে প্রবেশ করে থাকে। যদি আমরা প্রতিনিয়ত অস্বাস্থ্যকর বা অপুষ্টিকর খাবার খেতে তাকি তাহলে প্রয়োজনীয় ভিটামিন সি কিন্তু আমাদের শরীরে একদমই পৌঁছতে পারে না। তখনই বিভিন্ন সমস্যা দেখা দেই।এর মধ্যে প্রথমেই দেখা যাই হচ্ছে খাবার খাওয়ার ইচ্ছা কমে যাওয়া। এই ভিটামিনের অভাবে দেখা দিতে পারে আরও অনেক কিছু সমস্যা-

থাইরয়েডের সমস্যা
ভিটামিন সি (Vitamin-C) এর যদি ঘাটতি দেখা দিলে থাইরয়েডের সমস্যা হই। এসময় থাইরয়েড(Thyroid) হরমোনের (Hormone) ক্ষরণ বেশি হইয়ে যেতে পারে। এই সমস্যার নাম হলো হাইপার থাইরয়েডিজম। হাইপার থাইরয়েডিজমের (Hyper Thyroidism) কারণে খাবার রুচি কমে যায়,
বুক ধড়ফড় করাসহ অনেক সমস্যা দেখা দিতে পারে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় পর্যাপ্ত পরিমান ভিটামিন সি রাখতে হবে।

ত্বকের সমস্যা হতে পারে
কোনো কারণ ছাড়াই একের পর এক সমস্যা হইয়ে থাকে তাহলে বুঝতে হবে এটা ভিটামিন সি (Vitamin-C) এর ঘাটতি জন্য হয়। কারণ এই ভিটামিনের অভাবে হতে পারে ত্বকের (Skin) বিভিন্ন ধরনের রোগ। সেখান থেকে হতে পারে ত্বকের জ্বালাপোড়া, চুলকানি হতে পারে।

মাড়ি থেকে রক্ত পড়তে পারে

ভিটামিন সি (Vitamin C) এর ঘাটতির আরেকটি লক্ষণ দেখা দিতে পারে মাড়ি দিয়ে রক্ত পড়া। কারণ ভিটামিন সি দাঁতকে ভালো রাখে এবং, সেইসঙ্গে ভালো রাখে মাড়ির স্বাস্থ্যও। তাই আপনার মাড়ি দিয়ে যদি রক্ত পড়লে তাহলে এর বড় কারণ হতে পারে ভিটামিন সি এর অভাব।প্রতিদিন পর্যাপ্তপরিমান ভিটামিন সি রাখুন খাবারের তালিকায়।

হতে পারে অ্যানিমিয়া

অ্যানিমিয়া মোটেই অবহেলা করার মতো অসুখ নয়। মারাত্মক এই অসুখটি হতে পারে ভিটামিন সি এর ঘাটতির কারণে।আর আমাদের শরীরে আয়রন ( Ayron) শোষণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে এই ভিটামিন। আর যখন
শরীরে আয়রন শোষণ ক্ষমতা কমখমতা হয় অ্যানিমিয়া (Animiya)। আর যার ফলে কমে যায় রক্ত কণিকার পরিমাণ।

ভিটামিন সি এর ঘাটতি মেটাতে যা করবেন

ভিটামিন সি আছে যে ফল গুলো যেমন- পাতি, জাম্বুরা, কমলা এগুলা প্রতিদিন খেতে হবে। এছাড়া পেয়ারাতে থাকে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি। আবার অন্য সব ফলেও গুলাতে কিছু না কিছু ভিটামিন সি থাকে। সেগুলোও রাখতে হবে খাবারের তালিকাই।কাঁচা মরিচ, পালংশাক নিয়মিত খাবেন। ভিটামিন সি এর জন্য ফল খাওয়াই সব চেয়ে বেশি উত্তম। মূল খাবার খাওয়ার পর দেড়-দুই ঘণ্টা পরে ফল (Fruit) খেতে হবে।

Leave a Reply

Your email address will not be published.