বাড়িতেই বানান সুস্বাদু মিষ্টি দই

বাঙালি মানেই মিষ্টির প্রতি একটা আলাদা অন্য রকম দুর্বলতা আছে। মিষ্টি খেতে আমরা কম বেশি সকলেই ভালোবাসি। পুজো থেকে শুরু করে বিয়ে, জন্মদিন থেকে গৃহপ্রবেশ, পরীক্ষার রেজাল্ট দেওয়ার দিন থেকে নতুন চাকরি পাওয়া। বাঙালির যে কোনো অনুষ্ঠানই মিষ্টি ছাড়া সম্পূর্ণ হয় না। আর দই এটার প্রতি বাঙালির দুর্বলতা অনেক বেশি দিনের।

পেট ভরে খাবার খাওয়া শেষে একটু টক দই বা মিষ্টি দই সবার খেতে মন চায়। তাই মিষ্টির দোকানগুলোতে সব রকমের মিষ্টি দইয়ের চাহিদাও বিপুল। দই খেতে সুস্বাদু আর প্রচুর ক্যালসিয়াম থাকার জন্য এটা হাড়ের জন্যও বেশি উপকারী। বাড়িতে খুব সহজে বানিয়ে নেওয়া যায় মিষ্টি দই।

কীভাবে মিষ্টি দই,বানাবেন আসুন একটু দেখে নেওয়া যাক।

উপকরণ: কোন কাপের হাফ কাপ টক দই, ৪ কাপ দুধ, হাফ কাপ পরিমাণ চিনি। ক্যারামেল বানানোর জন্য ১থেকে৪ কাপ চিনি দিবেন।

কীভাবে বানাবেন: প্রথমে একটি গামলা ওপর ছাকনি বসাবেন তারপর হাফ কাপ পরিমাণ টক দই ছাকনির ওপর দিয়ে দিবেন। এতে দই থেকে বেশি পানি বেরিয়ে নিচের গামলাই জমা হবে। তারপর গ্যাস জালাবেন তারপর তাতে একটি কড়াই বসান, কড়াইতে ৪ কাপ পরিমাণ দুধ দিবেন। দুধ গরম হইয়ে ফুটতে শুরু করলে
গ্যাস আসতে দিয়ে নাড়তে থাকুন। ৪ কাপ দুধ কিছু খন নাড়ার পরে ঘন করে ৩ কাপ পরিমাণ করুন। এবার ক্যারামেল বানানোর জন্য অন্য একটি পাত্রে ১/৪ কাপ চিনি ও ৩-৪ চামচ পানি দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন।

কিছুক্ষণ পর খেয়াল করবেন চিনি গলে যাবে আসতে আসতে পানির সঙ্গে মিশিয়ে সোনালী রঙের ক্যারামেল তৈরি হয়েছে। ক্যারামেল তৈরি করার সময় ক্রমাগত নেড়ে যাওয়া প্রয়োজন, নইলে পুড়ে যেতে পারে। এরপর ঘন করে রাখা যে দুধ রেখেছেন সেখান থেকে এক কাপ দুধ নিয়ে ক্যারামেল এর মধ্যে মিশিয়ে দিন। এবার মেশানো হয়ে গেলে ক্যারামেল। মেশানো দুধ টুকু বাকি দুধের মধ্যে ঢেলে ভালো করে সব মেশান। সম্পূর্ণ দুধটা ঠাণ্ডা করুন। এবার পানি ঝরানো টক দই একটি গামলাই নিয়ে ভালো করে নেড়ে নিন। এবার সেখানে অল্প দুধের মিশ্রণটি দিয়ে আরেকবার ভালো করে ফেটিয়ে নিবেন।

এবার দুধ ও দইয়ের যে মিশ্রণ গুলা আছে সেগুলা বাকি দুধের মধ্যে ঢেলে ভালো করে মিশিয়ে নিবেন। এবার কয়েকটা প্লাস্টিকের কাপ নিবেন তারপর কাপ গুলা সমান পরিমাণ মিশ্রণ ঢেলে দিবেন। এবার একটা প্যানে একটা স্ট্যান্ড বসিয়ে ঢেকে ৫ মিনিট প্রি হিট করে নিন। একটি মোটা কাপড় নিয়ে স্ট্যান্ডের ওপর বিছিয়ে দিন। তারপর কাপগুলি একটি প্রেতে বসিয়ে পিলেট ওই কাপড়ের ওপর বসাবেন। এবার প্যানটা কিছু দিয়ে ভালো করে ঢেকে দিয়ে দিন। গ্যাস একদম আসতে দিয়ে ১ ঘণ্টা মতো রান্না করুন। তারপর হয়ে গেলো মিষ্টি দই তৈরি। এবার ফ্রিজে ৫-৬ ঘণ্টা রেখে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published.