রান্নার টিপস রান্নায় লবণ কম-বেশি হলে করণীয়

রান্নার টিপস সহজ রান্না রেসিপি বাংলা রান্নার রেসিপি।

রান্না সুন্দর করলে লবণের পরিমাণ হতে হবে একবারে সঠিক মাপের। একটু যদি কম-বেশি হয়ে যায় তাহলে মুশকিল। রান্নায় যদি লবণ কম হয় তাহলে লবণ দেওয়া যাবে কিন্তু বেশি হয়ে গেলে সব শেষ? চিন্তার কোন কিছু নেই, লবন বেশি হলেও কমানোর একটা দারুণ উপায়-আছে।

রান্নায় পানি যোগ করুন

তরকারিতে যদি লবণ হয়ে যাই তাহলে সাথে সাথে পানি দিয়ে দিবেন। পানি দেওয়ার পরে লবণের সাথে খাবারের সামঞ্জস্য হবে। সেই সাথে পরিমাণমতো কিছু সবজিও মিশিয়ে দিলে ভালো হবে। যদি মাংসতে লবণ বেশি দেন,তাহলে মাংস গুলো ধুয়ে আবার দিবেন। তারপর আবার মিশ করে দিবেন। রান্নার টিপস।

টক দই ব্যবহার

রান্নায় লবণ বেশি হতে পারে তাই বলে খাবারটি নষ্ট হয়ে যাবে এটা মনে করে মন খারাপ করবেন না। কারণ এক্ষেত্রে আপনাকে লবণ কমানোর জন্য সাহায্য করতে পারে টক দই। রান্নায় এক চামচ টক দই দিয়ে দিবেন। এতে রান্নার স্বাদ অন্য রকম হইয়ে যাবে। সেই সাথে রান্নার যে বাড়তি লবণের থাকে তার স্বাদও স্বাভাবিক হবে।

আলু দিয়ে দিন

যদি লবণ বেশি হয় তাহলে কিছু আলু দিয়ে দিতে পারবেন। কয়েকটি আলু কেটে ধুয়ে রান্নায় ভিতরে দিয়ে দিবেন। কাঁচা আলুতে অতিরিক্ত বেশি লবণ শুষে নেয়। এভাবে কিছু কোন রেখে তারপর আলুগুলো তুলে নিবেন। তাহলে দেখবেন লবণ অনেকটাই স্বাভাবিক হয়ে গেছে।

পেঁয়াজ দিন

খাবারে অতিরিক্ত লবণ বেশি হলে স্বাভাবিক করার জন্য কিছু পেয়াজ দিতে পারেন। কাঁচা কিংবা ভাজা, দুই রকম পেঁয়াজ ভালো কার্যকরী। একটি বড় পেঁয়াজ মিদিল দিয়ে দুই টুকরো করে রান্নার সাথে দিয়ে দেন। কয়েক মিনিট পর পেয়াজ ঝোল থেকে তুলে নিবেন। অতিরিক্ত বেশি লবণ শুষে নেবে কাঁচা পেঁয়াজ টাই। এই ভাবে ভাজা পেঁয়াজও দিতে পারবেন। ভাজা পেয়াজ দিলে তুলে নেওয়ার প্রয়োজন হবে না। রান্নার টিপস।

ভিনেগার ও চিনি

তরকারির অতিরিক্ত লবণ স্বাভাবিক করার জন্য দিতে পারবেন ভিনেগার ও চিনি। একটা চা চামচ এর এক চামচ চিনির সঙ্গে এক চামচ ভিনিগার মিশিয়ে দিবেন। এটি রান্নায় লবণের কাজ করে ও স্বাদে সামঞ্জস্য নিয়ে আসে। ভিনিগার টক ও চিনি মিষ্টি, তাই আপনার রান্নার স্বাদ অনেক বেশি যোগ হয়ে যাবে।

আমাদের আরও খবর পড়ুন

Leave a Reply

Your email address will not be published.